Breaking News
Home / গাজীপুর / গাজীপুরের রাজেন্দ্রপুরে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত 

গাজীপুরের রাজেন্দ্রপুরে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত 

গাজীপুরের রাজেন্দ্রপুরে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

গাজীপুর, ২০শে অক্টোবর ২০২২ঃ গাজীপুর সদর উপজেলাধীন ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটির পরিচালিত ইকবাল সিদ্দিকী কলেজ ও কচি-কাঁচা একাডেমির বিদ্যালয়ের যৌথ উদ্যোগে দিনব্যাপী এক বিজ্ঞান মেলা, পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড, গণিত অলিম্পিয়াড, বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

আজ (বৃহস্পতিবার) কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত সপ্তমবারের মত আয়ােজিত এই বিজ্ঞান মেলার উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইমরুল কায়েস।

সোসাইটির প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর সভাপতিত্বে ও নবম শ্রেণির শিক্ষার্থী ফারহানা আফরিন মম’র সঞ্চালনায় বিদ্যালয়ের সাযযাদ কাদির মঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. ইমরুল কায়েস বলেন, “কিছু কিছু পরাজয় আছে যেটা মানুষকে অনেক গর্বিত করে, অনেক উন্নত করে। মানুষ সবসময় সফলতা পছন্দ করে, সবাই চায় যে আমি সফল হবো, আমার কর্মক্ষেত্রে আমি সফল হবো, এটা তুমি-আমি, আমরা সবাই চাই। কিন্তু কিছু কিছু ব্যর্থতা মানুষকে অনেক অনেক খুশি করে। এমন তিনটি ব্যর্থতা বা পরাজয় আছে, যেমন: প্রথমত – ছাত্রের কাছে শিক্ষকের পরাজয়। ছাত্রের সফলতা শিক্ষককে অনেক গর্বিত করে। আবার সন্তানের কাছে পিতার পরাজয়। কোনো অশিক্ষিত বাবার সন্তান যখন শিক্ষিত হয়, সেটা ঐ বাবাকে অনেক গর্বিত করে। আরেকটা হলো প্রজন্মের কাছে প্রজন্মের পরাজয়। এই যে আজকের এই বিজ্ঞান মেলা, বিজ্ঞানের যে উৎকর্ষতা নিয়ে তোমরা চর্চা করছো, এটা আমাদের ছাত্রজীবনে ছিলোনা, এমনটা আমরা পাইনি। এটা তোমাদের এই প্রজন্মের কাছে আমাদের প্রজন্মের পরাজয়। আমি আজ তোমাদের কাছ থেকে অনেক কিছু শিখেছি এবং হৃদয়ে ধারণ করেছি। এটা আমাকে, আমাদের গর্বিত করে।”

খুদে বিজ্ঞানীদের সাফল্য কামনা করে তিনি আরও বলেন, “তোমরা কখনো তোমাদের বাবা-মা এবং শিক্ষকের বিপক্ষে যাবে না, তাদের কথা মেনে চলবে, তাদের মর্যাদা অক্ষুণ্ণ রাখবে, মা-বাবা এবং শিক্ষকদের দোয়া তোমাদের জীবনপথে অনেক দূর পৌঁছে দেবে।” আরও বক্তব্য রাখেন অনুষ্ঠান আহবায়ক প্রভাষক ওমর ফারুক।

বিজ্ঞান মেলায় ‘ক’ গ্রপ থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মেহজাবিন নূর নূহার নেতৃত্বে ‘সানসেট’ দলের ’সেইভ আর্থ’ প্রজেক্টটি প্রথম স্থান লাভের গৌরব অর্জন করেছে, তৃতীয় শ্রেণির শিক্ষার্থী সাদিদ মোহাম্মদ তাওসিফেরর নেতৃত্বে ‘ইউনিক’ দলের ‘বন্যা নিয়ন্ত্রণে উন্নত যোগাযোগ ব্যবস্থা’ প্রজেক্টটি দ্বিতীয় স্থান এবং চতুর্থ শ্রেণির শিক্ষার্থী আদিনা সোমনা তাসফিয়ার নেতৃত্বে ‘ন্যাচার’ দলের ‘সোলার প্যানেল ইরিগেইশন’ প্রজেক্টটি তৃতীয় স্থান অর্জন করে।

এবং ‘খ’ গ্রুপে প্রথম স্থান লাভের গৌরব অর্জন করেছে নবম শ্রেণির শিক্ষার্থী সিফাতুল্লাহ সিফাতের নেতৃত্বে ‘আরন্যক’ দলের ‘মডার্ন হাউজ’ প্রজেক্টটি, একাদশ শ্রেণির শিক্ষার্থী মো. ইফতেখাইরুল ইসলাম রোহানের নেতৃত্বে ‘টিম ৩৬৬’ দলের ‘এ্যাক্সিডেন্ট প্রিভেন্টিং সিস্টেম অ্যান্ড ইলেকট্রিসিটি জেনারেটিং’ প্রজেক্টটি দ্বিতীয় স্থান এবং একই শ্রেণির শিক্ষার্থী মো. মান্নান মিয়ার নেতৃত্বে ‘সূর্য’ দলের ‘প্রফিটেবল সিটি’ প্রজেক্টটি তৃতীয় স্থান অর্জন করেছে।

পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে ‘ক’ গ্রুপে প্রথম স্থান লাভের গৌরব অর্জন করে নবম শ্রেণির শিক্ষার্থী তুপা রানী বাইন, দ্বিতীয় স্থান অধিকার করে দশম শ্রেণির শিক্ষার্থী সাফায়েত এবং তৃতীয় স্থান অর্জন করে নবম শ্রেণির শিক্ষার্থী সিফাতুল্লাহ সিফাত।
‘খ’ গ্রুপে প্রথম স্থান লাভের গৌরব অর্জন করে একাদশ শ্রেণির শিক্ষার্থী মো. তানভীর ইসলাম রিফাত এবং একই শ্রেণির শিক্ষার্থী মারুফা আক্তার দিনা দ্বিতীয় স্থান ও আতিক হাসান অনিক তৃতীয় স্থান অধিকার করে।

গণিত অলিম্পিয়াডে ‘ক’ গ্রুপ থেকে প্রথম হওয়ার গৌরব অর্জন করে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মেহজাবিন নূর নূহা, দ্বিতীয় স্থান লাভ করে চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মাহমুদা আক্তার মৌ এবং তৃতীয় স্থান অর্জন করে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস।
‘খ’ গ্রুপ থেকে প্রথম স্থান অধিকার করে অষ্টম শ্রেণির শিক্ষার্থী রাফিউল হাসান তনু, দ্বিতীয় স্থান অর্জন করে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী রেদোয়ানুল হক রেদোয়ান এবং তৃতীয় স্থান লাভ করে অষ্টম শ্রেণির শিক্ষার্থী নাবিল মাহমুদ।
‘গ’ গ্রুপে প্রথম স্থান লাভের গৌরব অর্জন করে নবম শ্রেণির শিক্ষার্থী মোছা: সানজিদা কবির এবং একই শ্রেণির শিক্ষার্থী সাবিত আহমেদ সোয়াদ দ্বিতীয় ও মো. হাসিবুল হোসাইন তৃতীয় স্থান অধিকার করে।
‘ঘ’ গ্রুপ থেকে প্রথম স্থান লাভের গৌরব অর্জন করে একাদশ শ্রেণির শিক্ষার্থী মো. তানভীর ইসলাম রিফাত এবং যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে একই শ্রেণির শিক্ষার্থী মারুফা আক্তার দিনা ও হাসিবুল হাসান শান্ত রোকায়েত৷

কলেজের রোকনুজ্জামান খান দাদাভাই মিলনায়তনে অনুষ্ঠিত বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপ থেকে বিজয়ী হয় চতুর্থ শ্রেণির শিক্ষার্থী আদিনা সোমনা তাসফিয়া, পঞ্চম শ্রেণির শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস এবং মোসাদ্দিক বিল্লাহ বিন মিজান ও চতুর্থ শ্রেণির সাদমান সাহিব।
‘খ’ গ্রুপ থেকে বিজয়ী হয় অষ্টম শ্রেণির শিক্ষার্থী রাজশ্রী দাস টুসি ও নাবিল মাহমুদ এবং ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী আবরার মোর্শেদ সাদ।
‘গ’ গ্রুপ থেকে বিজয়ী হয় দশম শ্রেণির শিক্ষার্থী তাহমিনা আফরিন অমি এবং নবম শ্রেণির শিক্ষার্থী ফারহানা আফরিন মম, ইসরাত জাহান ইভা ও ইলমা আক্তার হীরা৷
‘ঘ’ গ্রুপ থেকে বিজয়ী হয় আতিক হাসান অনিক, মাহিনুর আক্তার অর্পা, মারুফা আক্তার দিনা এবং মাহমুদুল হাসান হাসিব।

সমাপনী পর্বে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও অংশগ্রহণকারী সকল খুদে বিজ্ঞানীদের প্রশংসাসূচক স্বীকৃতি প্রদান করা হয়। পুরস্কার বিতরণ করেন প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী।

উল্লেখ্য, ইকবাল সিদ্দিকী কলেজ ও কচি-কাঁচা একাডেমির মােট ২০৯জন শিক্ষার্থী ৫৫টি প্রজেক্ট বিজ্ঞান মেলায় প্রদর্শন করে।

About majibur-bhai

Check Also

কাপাসিয়ায় ‘শয়তানের নিঃশ্বাস’ ছড়িয়ে লুটে নিছে এক সৌদি প্রবাসীর ৪০ হাজার টাকা

ভয়াবহ মাদক স্কোপোলামিন; অপরাধ জগতে যেটির নাম ডেভিলস ব্রেথ বা শয়তানের নিঃশ্বাস। পাশ্চাত্যের এই ভয়ংকর …

Leave a Reply

Your email address will not be published.