Breaking News
Home / গাজীপুর / কাপাসিয়া / কাপাসিয়া উপজেলার সার্বিক উন্নয়ন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

কাপাসিয়া উপজেলার সার্বিক উন্নয়ন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

কাপাসিয়া উপজেলার সার্বিক উন্নয়ন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

কাপাসিয়া প্রতিনিধিঃ
গাজীপুরের কাপাসিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার বিকেলে ‘ কাপাসিয়া উপজেলার সার্বিক উন্নয়ন সংক্রান্ত বিষয়ক’ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় বিভিন্ন শ্রেণি পেশার নেতৃস্থানীয় ব্যক্তিদের অংশ গ্রহণে অনুষ্ঠিত সভায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন।
এসময় এমপি রিমি বলেন, ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে শুধমাত্র যান্ত্রিক শিল্পের উপর নির্ভর না করে কৃষিকে যান্ত্রিকিকরণ করতে হবে। কৃষিকে প্রযুক্তি গ্রহণের মাধ্যমে একটি আধুনিক শিল্প ব্যবস্থায় রূপান্তরিত করতে হবে। উচ্চ ফলনশীল বীজ, যান্ত্রিক কৃষি সরঞ্জাম, সেচ সুবিধা, কীটনাশক এবং সার ব্যবহার করে কৃষি বিপ্লব সম্ভব। বৃহত্তর সবুজ বিপ¬বের প্রচেষ্টায় কৃষি উৎপাদনশীলতা বাড়ানোর জন্য কৃষি গবেষণা ও প্রযুক্তিকে কাজে লাগাতে হবে। সবুজ শিল্পকে প্রাধান্য দিয়ে উৎপাদন বাড়াতে হবে।
তিনি আরো বলেন, মাদক নিয়ন্ত্রণে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। ছেলে-মেয়েদের বিদ্যালয়ে পাঠিয়ে মা-বাবাদেরও খোঁজখবর রাখা দরকার। শিক্ষার্থীদের সুশৃঙ্খল জীবন গঠনে শিক্ষকদের ভূমিকা অনস্বিকার্য। ছাত্র-ছাত্রীদের পোষাক, চুল, নখ, দাঁত ও আচরণগত দিকে শ্রেণি শিক্ষকদেরও খেয়াল রাখতে হবে। প্রতিবন্ধী ভাতা শতভাগ করা হবে। কিন্ত ভাতার উপর নির্ভর করে একটা জাতী এগুতে পারে না। অনেক ক্ষেত্রে স্থানীয় জনপ্রতিনিধিরা তাদের দায়িত্বের প্রতি যত্নশীল না। চেয়ারম্যান-মেম্বাররা তাদের নিজ নিজ এলাকার উন্নয়ন পরিকল্পনা দিতে পারেন। তারা বুঝে না, তাদের লাভটা কি ? সব ক্ষেত্রে অবকাঠামোগত উন্নয়ন হলেই এর সুফল সকলে পাবে। উপজেলা সদরের পানি নিস্কাশনে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা হবে। জানজট নিরসনে বাইপাস সড়কটি ৯ কোটি টাকা ব্যয়ে ১৮ ফিট প্রস্ত করা হবে। আমাদের এ এলাকায় বিভিন্ন জাতের প্রচুর ফল ও সবজি উৎপন্ন হয়। এসব কৃষিপণ্য সংরক্ষণ করতে পারলে কৃষকরা অর্থনৈতিক ভাবে স্বাবলম্বি হবে। সর্বপরি তিনি কাপাসিয়ার সার্বিক উন্নয়নে সকলের সহযোগিতা কামনা করেন। অনুষ্ঠানের সভাপতি জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, কাপাসিয়ার সার্বিক উন্নয়নে তিন বছর মেয়াদী একটি পরিকল্পনা গ্রহণ করা হবে। অগ্রাধিকার ভিত্তিতে তিন মাস, ছয় মাস, এক বছর, দুই বছর ও তিন বছর এভাবে প্রকল্প গুলো বাস্তবায়নের লক্ষ্যে তালিকাভুক্ত করা হবে। প্রকল্পগুলো বাস্তবায়নের লক্ষ্যে মাননীয় সংসদ সদস্যের সাথে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন একযোগে কাজ করবে। আবারো আমরা তিন মাস পর সভা করে প্রকল্পগুলির অগ্রগতি সম্পর্কে আপনাদের অবগত করব।
গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমানের সভাপতিত্বে এবং সহকারী শিক্ষা কর্মকর্তা মনির হোসেনের পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার একেএম গোলাম মোর্শেদ খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মোঃ আমানত হোসেন খান, উপজেলা আওয়ামীলীগ সভাপতি সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ শহীদুল্লাহ, সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রধান, উপজেলা কৃষি অফিসার সুমন কুমার বসাক, থানার ওসি (অপারেশন) আমিরুল ইসলাম, কাপাসিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফাইজ উদ্দিন ফকির, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বজলুর রশিদ মোল্লা, সাংবাদিক সাইফুল ইসলাম শাহীন, সঞ্জিব কুমার দাস, নুরুল আমীন সিকদার, মজিবুর রহমান মিলন, ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন প্রধান, আয়বুর রহমান সিকদার, ইকবল মাহমুদ খান, শফিকুল হাকিম মোল্লা হিরন, আবদুল ওয়াহাব খান খোকা, মাহবুবুল আলম মোড়ল, এডভোকেট আব্দুল মালেক ভূইয়া, মিজানুর রহমান মাষ্টার, সাবেক চেয়ারম্যান মফিজ উদ্দিন, সোলাইমান সরকার, মাওলানা জহুরুল ইসলাম, রফিকুল আলম মানিক, মাওলানা তাজুল ইসলাম, শিক্ষক নেতা আশরাফুল আলম, আরমান হোসেন, ছাত্রনেতা মাহমুদুল হাসান তুষার প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) নাজমূল হুসাইন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা সরকার, উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, শিক্ষক, রাজনীতিবিদসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রতিনিধিরা।
২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে টেকসই উন্নয়নের জন্য সভায় বিভিন্ন জনের পরামর্শে স্বল্পমেয়াদী, মাঝারী মেয়াদী এবং দীর্ঘ মেয়াদী বিভিন্ন উন্নয়নমূলক পরিকল্পনা গ্রহণ করা হয়।

About majibur-bhai

Check Also

কাপাসিয়ায় ‘শয়তানের নিঃশ্বাস’ ছড়িয়ে লুটে নিছে এক সৌদি প্রবাসীর ৪০ হাজার টাকা

ভয়াবহ মাদক স্কোপোলামিন; অপরাধ জগতে যেটির নাম ডেভিলস ব্রেথ বা শয়তানের নিঃশ্বাস। পাশ্চাত্যের এই ভয়ংকর …

Leave a Reply

Your email address will not be published.