Home / গাজীপুর / গাজীপুরে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

গাজীপুরে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

‘কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুনভাবে টেকসই বিশ্ব গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গাজীপুরে ২৯তম আন্তর্জাতিক ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ৩ ডিসেম্বর বৃহস্পতিবার সকালে মেয়র এ্যাডঃ জাহাঙ্গীর আলম প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালীটি বের হয়ে টাউনের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের ঐতিহাসিক ভাওয়াল নাট মন্দির মিলনায়নে আলোচনা সভা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আফরোজা আক্তার রিবা।গাজীপুর সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক এস.এম আনোয়ারুল করিমের সভাপতিত্বে ও মোঃ শরীফ হোসেনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, গাজীপুর জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক শাহানাজ আক্তার, জয়দেবপুর প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের পরিচালক উম্মে কুলসুম, গাজীপুর মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুল হাদী শামীম, মেয়র এ্যাডঃ জাহাঙ্গীর আলম প্রতিবন্ধী বিদ্যালয়ের আজীবনদাতা সদস্য মোঃ রকিব হাসান, প্রতিবন্ধী মোঃ তোফাজ্জল হোসেন প্রমুখ।

২০১৯ সালের ৫ জানুয়ারী গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র এ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলম নগরীর ধীরাশ্রম এলাকায় দুই বিঘা জমি দান করে ওই জমিতে নিজস্ব অর্থায়নে প্রতিবন্ধীদের জন্য বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। ওই বিদ্যালয়ে বর্তমানে ১০৩জন প্রতিবন্ধী শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে ৪৬জন নারী প্রতিবন্ধী শিক্ষার্থী।

উল্লেখ্য, শারীরিকভাবে অসম্পূর্ণ মানুষদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতা প্রদর্শন এবং তাদের কর্মকান্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই দিবসটির সূচনা হয়। ১৯৯২ সাল থেকে জাতিসংঘ ঘোষিত এ দিবসটি পালন করা হচ্ছে।

About admin

Check Also

তৃতীয় দফায় কাপাসিয়ার ১৬১ টি পরিবার পেলো জমিসহ ঘর

মাহাবুর রহমান, গাজীপুর :: গাজীপুরের কাপাসিয়ায় ভূমিহীন ও গৃহহীন ১৬১ টি পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর …

Leave a Reply

Your email address will not be published.