Breaking News
Home / Uncategorized / যুক্তরাষ্ট্রসহ ৫ দেশকে চীনের হুমকি

যুক্তরাষ্ট্রসহ ৫ দেশকে চীনের হুমকি

হংকংয়ের গণতন্ত্রপন্থিদের ওপর চীন যে নিপীড়ন ও দমনমূলক কর্মকাণ্ড চালাচ্ছে সেটি নজরে রাখার জন্য যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা ৫টি দেশের উদ্যোগে গঠিত জোটের প্রতি বেজায় চটেছে চীন। জোটভুক্ত রাষ্ট্রগুলোকে সতর্ক থাকতে, অন্যথায় ‘চোখ উপড়ে ফেলার’ হুমকি দিয়েছে শি জিন পিং সরকার। হংকংয়ে নির্বাচিত আইনপ্রণেতাদের অযোগ্য ঘোষণা করে চীন যে নতুন আইন করেছে তার সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ড মিলে গঠিত ওই ‘ফাইল আই জোট’।

এরপর চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় সরাসরি জোটের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, ‘তাদের আরও বেশি সতর্ক থাকা উচিত, অন্যথায় তাদের চোখ উপড়ে ফেলা হবে।’ চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান গতকাল বৃহস্পতিবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে এমন হুমকি দিয়ে আরও বলেছেন, ‘চীন কারও সমস্যা সৃষ্টি করে না। কাউকে পরোয়াও করে না। তাদের ৫ চোখ নাকি ১০ চোখ, তাতেও কিছু যায় আসে না।’

এর আগে গেল সপ্তাহে ‘জাতীয় নিরাপত্তার প্রতি হুমকি’ উল্লেখ করে নতুন আইনের মাধ্যমে গণতন্ত্রপন্থি ৪ জন নির্বাচিত আইনপ্রণেতাকে অযোগ্য ঘোষণা করে চীন। এর প্রতিবাদে গণতন্ত্রপন্থি ১৯ জন আইনপ্রণেতা পদত্যাগ করেন। যা ১৯৯৭ সালে ব্রিটিশদের হাত থেকে চীনের নিয়ন্ত্রণে আসা হংকংয়ে এবার প্রথম। এদিকে নতুন এ আইন সংশোধনে চীনের প্রতি আহ্বান জানিয়েছে ‘ফাইভ আই জোট’।

About admin

Check Also

কাপাসিয়ায় সিংহশ্রী ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রচারণায় এগিয়ে মজিবুর রহমান মিলন

অধ্যাপক শামসুল হুদা লিটনঃ কাপাসিয়া উপজেলার ১১ টি ইউনিয়ন পরিষদের নির্বাচন ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে। …

Leave a Reply

Your email address will not be published.