Home / ফিচার / জীবনটাই চেক এন্ড ব্যালেন্স — রাজীব কুমার দাশ

জীবনটাই চেক এন্ড ব্যালেন্স — রাজীব কুমার দাশ

©বৈদ্যুতিক ঈল ফিশ”চেকএন্ড ব্যালেন্স(check & balance)আর কতদিন পাহারা দেবে? ©জীবনটাই চেক এন্ড ব্যালেন্স! (check & balance) জীবন যুদ্ধের মহা হাতিয়ার এ বাক্য। পরিবার-পরিজন সমাজ দেশ পেরিয়ে বিশ্ব।চেকএন্ড ব্যালেন্সের ব্লু প্রিন্ট কপি হাতে শাসন শোষণ তোষণ! পরিবার প্রধানের চেক এন্ড ব্যালেন্স বলে দেয় ;প্রতিবেশি আত্মীয়-অনাত্মীয় সম্পর্ক কেমন হবে, কী করবে ইত্যাদি।

©পরিবার প্রধানের হাত ধরে রাষ্টযন্ত্র/রাষ্ট্রপ্রধান ঠিক করেন তাঁদের দেশনীতি পররাষ্ট্রনীতি, ঠিক কী ভাবে কোন পথে পরিচালিত হবে? স্মর্তব্য এই যে পরিবার বনাম রাষ্ট্রের পলিসি বেশ অবাক করার মত!পরিবার প্রধানের মনের গোপন সুক্ষ্মদর্শী চালে কুপোকাত তটস্থ হয়ে পরিবারে যার যার মত দায়িত্ব পালন করেন। মনের গোপন অভিপ্রায় কিন্তু ছেলে-মেয়ে দূরে থাক,জীবনের শেষ দিন পর্যন্ত একসাথে এক বিছানা’র পার্টনার পর্যন্ত বুঝতে পারেন না।

©প্রেম কাম তোষণ ভাষণ এমন কী দয়াতে ও এখন চেকএন্ড ব্যালেন্স নীতি।এ নীতি’তে ঝুলে থাকে হরেক রকমের লোভ,টোপ,দয়া, মিথ্যার ঝুলে দেয়া মুলো। অবস্হান ধরে রাখতে এ নীতির কুম্ভিল আপেক্ষিকতা এখন সারাবিশ্বে শাঁখের করাত হলে ও কেউই পিছিয়ে আসছেন না।

©মাঝ-মাঝে চাঞ্চল্যকর খুনের রহস্যঘেরা তদন্তে বেড়িয়ে আসে,,,আপন পিতা-মাতার হাতে সন্তান খুন!স্বামী সন্তানের হাতে গৃহকর্ত্রী রহস্যঘেরা খুন। পরে বেড়িয়ে আসতে থাকে,প্রতিবেশির প্রভাব প্রতিপত্তি উত্থান কিংবা কাউন্টার মামলার চেক এন্ড ব্যালেন্স দিতেই নিজের সন্তানকে খুন করা হয়েছে।

আবার দেখা যাচ্ছে,,, গৃহকর্ত্রীর নামে— বিপুল টাকা ঋণ নিয়ে না দেয়ার কৌশলে পরিবারের সবাই মিলে খুন করে লাশ গোপন করে থানায় নিঁখোজ জিডি করেছেন। অমার্জিত ভীষণ রকমের অসৎ কৃতঘ্ন ভাবনা নিয়ে কোন পরিবার, সমাজ এমন কী যে কোন দেশ বেশিদূর এগিয়ে যেতে পারেন না!

©হিটলার মুসোলিনী নীটশের চিন্তা ভয়ঙ্কর কাজ,কৌশল পৃথিবীর কল্যানে কতোটা এগিয়ে এসেছে জানি না; তবে পৃথিবীর সমৃদ্ধ সভ্যতার মুখে চুনকালি লেপন করেছে—তা বেশ স্পষ্ট দৃশ্যমান।যা করেছে,,, মানব সভ্যতার কলঙ্ক তিলক পৃথিবী ধ্বংস অবধি লেগে থাকবে। পৃথিবী কোনোদিনই সভ্যতার ব্যত্যয় ক্ষমা করেন না।

চেক এন্ড ব্যালেন্স নীতি’তে ধ্বংস হয়েছে গড়ে ওঠা পৃথিবীর সমৃদ্ধ তাবড় সভ্যতা, সংস্কৃতি,ধর্ম,কৃষ্টি মনন ও নন্দন। এমন কী বেঁচে থাকার অস্তিত্বের সংকট! পাথর যুগ হতে কথিত সভ্যতা হালের একবিংশ শতাব্দী।

©ভয়াবহ চেকএন্ড ব্যালেন্স ভর করে সারাবিশ্বে চলছে এক অস্হির অবিমৃষ্য প্রজন্মের খবরদারি। এ অবিমৃষ্য প্রজাতিকে বাগে আনা যাচ্ছে না কিছুতেই। এ প্রজাতি ধর্মে ও থাকে-জিরাফে ও থাকে,বোঝা যায়না- ওদের কোন মতিগতি! ক্ষিধে নিয়ে নিজের সন্তানের মাংসে পেটভরে হেলেদুলে চলা বাঘের মতো।

©”চেক এন্ড ব্যালেন্স”সংস্কৃতির বিরুদ্ধে আমাদের লড়াই করার সময় এসে গেছে। এ সংস্কৃতি কুট কৌশলে হারিয়ে গেছে পৃথিবীর সমৃদ্ধ তাবড় সভ্যতা মহানজন। কিন্তু দু:খজনক হলে ও ধ্রুব সত্য,,,! এ অবিমৃষ্য বৈদ্যুতিক ঈলফিশ প্রজাতি বেশ কৌশলী!এ জন্যে ঈলফিশ প্রজাতির ভন্ডদের চিহ্নিত করতে বেশ বেগ পেতে হয়।

©পৃথিবীজুড়ে মানবতার চরম শত্রু মানব বৈদ্যুতিক ঈলফিশ প্রজাতি তুমি সে হয়ে পরিবার,সমাজ,দেশ-বিদেশ সবখানেই কৌশলে হিংসা বিভাজন সৃষ্টি করে নিরর্থক ভন্ড মহাপন্ডিত সেজে চরমে-চরম মিথ্যাচার করে সভ্যতার কৃত্রিম চরম সংকট তৈরি করছে।

©হাতগুটিয়ে বসে থাকলে মানবতার চরম শত্রু”চেকএন্ড ব্যালেন্স”নীতির ঝাঁক ঝাঁক বৈদ্যুতিক ঈলফিশ এখন পৃথিবীজুড়ে অবশিষ্ট মানব সভ্যতার বাঁকে-বাঁকে পাহারায় থাকবে। খপ খপ করে সমৃদ্ধ সভ্যতা/ চিন্তাগুলো খেয়ে হজম করে নেবে। সেদিন আর বেশি দূরে নেই! পৃথিবীজুড়ে মনের গোপন খাঁচাতে পোষা ভয়ঙ্কর চরম স্বার্থান্ধ “চেকএন্ড ব্যালেন্স(check&balance)এক চোখা নীতি বৈদ্যুতিক ঈল ফিশ মানবতার চরম শত্রু হয়ে পৃথিবীর অবশিষ্ট থাকা অন্ধের যষ্ঠি সভ্যতা হাজার ভোল্টে তাড়িত করে শেষ করে দেবে।

***লেখক*** রাজীব কুমার দাশ (ওসি) ডিবি – গাজীপুর।

About admin

Check Also

মানবতার কল্যাণে বিজয়ের ইতিহাস স্মরণীয় হোক

নজরুল ইসলাম তোফা:: আজকের এ বাংলাদেশটিকে স্বাধীনের পিছনে প্রতীকিভাবেই চলে আসে মুক্তিযোদ্ধা, শহীদের রক্তে রাঙানো …

Leave a Reply

Your email address will not be published.