Breaking News
Home / Uncategorized / রাতেই জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন ট্রাম্প

রাতেই জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন ট্রাম্প

নির্বাচনের পর প্রথমবারের মতো জাতির উদ্দেশে ভাষণ দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতথ্য নিশ্চিত করেছে রিপাবলিকান শিবিরের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। হোয়াইট হাউসের ইস্ট রুম থেকে ট্রাম্প তার ভাষণ দেবেন। খবর সিবিএস নিউজ।ট্রাম্পের প্রচার শিবিরের ওই কর্মকর্তা জানান, প্রেসিডেন্টের সঙ্গে তার কথা হয়েছে। যদি নিজেকে বিজয়ী ঘোষণা করার মতো অবস্থা নাও থাকে, তবুও তিনি নিজস্ব কিছু ব্যাখ্যাবিশ্লেষণ হাজির করবেন।

মঙ্গলবার (৩ নভেম্বর) যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে আনুষ্ঠানিক ভোট নেওয়া হয়। এখন চলছে গণনা। মোট ৫৩৮টি ইলেক্টোরাল কলেজের মধ্যে যে প্রার্থী আগে ২৭০টি ইলেক্টোরাল কলেজ জয় করে নিতে পারবেনি তিনিই হবেন পরবর্তী প্রেসিডেন্ট। সবশেষ পাওয়া তথ্যমতে, নির্বাচনী ফলাফলে এগিয়ে আছেন বাইডেন। তবে গুরুত্বপূর্ণ ব্যাটেলগ্রাউন্ড ফ্রোরিডা জিতে সুবিধাজনক অবস্থানে পৌঁছে গেছেন ট্রাম্প।

সবশেষ প্রাপ্ত তথ্যমতে বাইডেন ২২৫ টি ইলেক্টোরাল ভোট নিশ্চিত করতে সমর্থ হয়েছেন। আর বিপরীতে ট্রাম্পের দখলে এখন পর্যন্ত ২১৩টি ইলেক্টোরাল ভোট। প্রথম দিকে পিছিয়ে থাকলেও ফ্লোরিডায় জয়ের পর এক টুইট বার্তায় তিনি অভিযোগ করেছেন, ‘বিরোধী শিবির ভোট চুরির চেষ্টা করছে’।

ডোনাল্ড ট্রাম্প ওই টুইট বার্তায় বিরোধী পক্ষকে অভিযুক্ত করে বলছেন, ‘আমরা জয়ের ব্যাপারে আশাবাদী, কিন্তু তারা ভোট চুরির চেষ্টা করছে। আমরা কখনোই তাদের সেটা করতে দেবো না। নির্বাচন শেষ হওয়ার পরে ভোট গ্রহণ করা যায় না।’

অন্যদিকে ২২৫টি সম্ভাব্য ইলেক্টোরাল ভোট নিয়ে এগিয়ে থেকে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ডেলাওয়ার অঙ্গরাজ্যে সাংবাদিকদের বলেছেন, ‘নিশ্চিত জয়ের পথে’ রয়েছেন তারা।

এরইমধ্যে ফ্লোরিডায় জয় নিশ্চিত করেছেন ট্রাম্প। রাজ্যটিতে ২৯টি ইলেক্টোরাল ভোট রয়েছে। এ অঙ্গরাজ্য জয়ের ফলেই তার পুনর্নির্বাচনের আশা জেগে রয়েছে। এ অঙ্গরাজ্য যদি বাইডেন জিততে পারতেন, তবে ট্রাম্পের আশা ধূলিসাৎ হয়ে যেত। তবে সুইং স্টেটগুলোর ব্যাপারে নিশ্চিত তথ্য পাওয়ার আগে কে জিতবেন, তা বলা যাচ্ছে না।

তবে ফক্সের পূর্বাভাসে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়াতে ট্রাম্পকে পেছনে ফেলবেন বাইডেন। সেখানে ৫৫টি ইলেক্টোরাল ভোট রয়েছে। এর পাশাপাশি ওরেগন অঙ্গরাজ্যও বাইডেনের দখলে চলে যেতে পারে। ওয়াশিংটনের ভোটও যেতে পারে বাইডেনের পক্ষেই।

তবে ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের প্রাপ্ত সম্ভাব্য এই ফল থেকেই বলা যাচ্ছে না, কে পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। কেননা, এখনও অপ্রত্যাশিত কিছু ঘটেনি। যার যেখানে জয় পাওয়ার কথা, তিনি সেখানেই এগিয়ে রয়েছেন। কিন্তু জাদুকরি সংখ্যাটি ২৭০। যে প্রার্থী ২৭০ ইলেক্টোরাল ভোট পাবেন তিনি নির্বাচনে জিতে যাবেন।

নির্বাচন পর্যবেক্ষকেরা আশা করছেন, কয়েকটি ব্যাটলগ্রাউন্ড রাজ্যের ফলাফল হোয়াইট হাউসের দৌড়ে গুরুত্বপূর্ণ হতে উঠতে পারে। এগুলোকে বলা হয় সুইং স্টেট। নির্বাচনি ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এ অঙ্গরাজ্যগুলো।

About admin

Check Also

কাপাসিয়ায় সিংহশ্রী ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রচারণায় এগিয়ে মজিবুর রহমান মিলন

অধ্যাপক শামসুল হুদা লিটনঃ কাপাসিয়া উপজেলার ১১ টি ইউনিয়ন পরিষদের নির্বাচন ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে। …

Leave a Reply

Your email address will not be published.