Breaking News
Home / Uncategorized / এখনো অনেক খেলা বাকি: বাইডেন

এখনো অনেক খেলা বাকি: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের মনোনীত প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘এখনো অনেক খেলা বাকি আছে। আমরা অপেক্ষা করব।’ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের প্রাক্কালে ৩ নভেম্বর মঙ্গলবার ডেলাওয়্যার অঙ্গরাজ্যের উইলমিংটনে অবস্থান করছেন জো বাইডেন। উত্তেজনাকর এই নির্বাচনের ফল নিয়ে নানা সংশয় বিরাজ করছে।

এর মধ্যেই সাংবাদিকেরা বাইডেনের কাছে জানতে চান, মঙ্গলবার রাত নাগাদ নির্বাচনের সুস্পষ্ট কোনো ফল না পেলে তিনি এ নিয়ে কিছু বলার পরিকল্পনা করেছেন কিনা। উত্তরে জো বাইডেন বলেন, ‘অনেক খেলা বাকি আছে এখনো। আমরা অপেক্ষা করব। আজ রাতে যদি কিছু বলার প্রয়োজন পড়ে, তবে আমি বলব। যদি তেমন কিছু না থাকে, আগামীকাল ভোট গণনা শেষ হওয়া পর্যন্ত আমি অপেক্ষা করব।’

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে অনেক ধরনের শঙ্কা বিরাজ করছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে পরাজিত হলে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর নিয়ে সরাসরি কোনো প্রতিশ্রুতি দেননি। উল্টো আগে থেকেই নির্বাচনে ভোট জালিয়াতির আশঙ্কা প্রকাশ করে রেখেছেন।

এ প্রেক্ষাপটে বাইডেনের কাছে সাংবাদিকেরা প্রশ্ন রাখেন—যদি ট্রাম্প নিজেকে বিজয়ী ঘোষণা করে বসেন, তবে তিনি কী করবেন? উত্তরে বাইডেন বলেন, এ বিষয়ে কথা বলার প্রয়োজন মনে করছেন না তিনি। কী প্রতিক্রিয়া হবে তা নির্ভর করছে ট্রাম্প কী বলেন ও কীভাবে বলেন, তার ওপর।

বাইডেন বলেন, ‘কোন ভোট গণনা করা হবে, আর কোনগুলো হবে না, তা নির্ধারণের কাজ প্রেসিডেন্টদের নয়। আপনারা জানেন ভোটারেরাই ঠিক করেন প্রেসিডেন্ট কে হবেন। তিনি কী করবেন বা বলবেন, তাতে কিছু যায়-আসে না। ভোট গণনা হবেই।’

এটা খুবই অনিশ্চিত একটা বিষয়। নিকট অতীতে এমন কোনো নির্বাচন দেখা যায়নি, যখন অনেকগুলো অঙ্গরাজ্য নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। আমার মতে, টেক্সাস, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা ও ফ্লোরিডায় আমরা ভালোভাবেই মাঠে আছি।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই উত্তেজনাকর মুহূর্তে বাইডেন বলেন, আগে থেকে নির্বাচনের ফল নিয়ে অনুমান করা নিয়ে তার নিজস্ব কিছু সংস্কার রয়েছে। তবে তিনি আশাবাদী।

বিজয়ী হবেন কিনা—এমন প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, ‘আমি ঠিক জানি না। ধরুন ফ্লোরিডার ফল ঘোষণা হলো এবং আমি জিতলাম। যদি ফ্লোরিডা আমরা না পাই, আপনারা জানেন আগাম ভোটের কথা এবং আরও কিছু অঙ্গরাজ্যে কথা, যেখানে আমাদের ভালো করার সম্ভাবনা রয়েছে। ব্লু ওয়াল খ্যাত অঙ্গরাজ্যগুলো আমরা পুনরুদ্ধারের বিষয়ে আশাবাদী।’

বাইডেন একই সঙ্গে টেক্সাসের মতো লাল (রিপাবলিকান) অঙ্গরাজ্য হিসেবে পরিচিত কিছু অঙ্গরাজ্যে জয়ের ব্যাপারে এবার বেশ আশাবাদী। জনমত জরিপগুলোও তেমন সম্ভাবনাই দেখাচ্ছে।

তিনি বলেন, ‘এটা খুবই অনিশ্চিত একটা বিষয়। নিকট অতীতে এমন কোনো নির্বাচন দেখা যায়নি, যখন অনেকগুলো অঙ্গরাজ্য নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। আমার মতে, টেক্সাস, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা ও ফ্লোরিডায় আমরা ভালোভাবেই মাঠে আছি।’

About admin

Check Also

কাপাসিয়ায় সিংহশ্রী ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রচারণায় এগিয়ে মজিবুর রহমান মিলন

অধ্যাপক শামসুল হুদা লিটনঃ কাপাসিয়া উপজেলার ১১ টি ইউনিয়ন পরিষদের নির্বাচন ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে। …

Leave a Reply

Your email address will not be published.